খেলাধুলো

Sri Chinmoy as a young sprinterশ্রী চিন্ময় ছোট বেলা থেকেই সারাজীবন একজন সক্রীয় খেলোয়াড় ছিলেন। যে আধ্যাত্মিক সম্প্রদায়ের মধ্যে তিনি বেড়ে উঠেছিলেন – সেখানে তিনি সকার, ভলিবল, দৌড় ইত্যাদি খেলতেন। সে সময় তিনি একজন প্রথম সারির decathalon champion ছিলেন।

১৯৭০ – ৮০ সময়কালে তিনি দৌড়বিদ হিসাবে অনেক ম্যারাথন, আল্ট্রা ম্যারাথন, স্বল্পমাত্রার রেসে অংশ নিয়েছেন। বহু বছর যাবৎ তিনি প্রতিদিনই টেনিস খেলতেন। ১৯৮৩ সালে অংশ নিয়েছিলেন ট্র্যাক এন্ড ফিল্ডের ওয়ার্ল্ড মাস্টার্স গেমসে and the World Veterans Games in Miyazaki, Japan in 1993. ১৯৮০’র মাঝামাঝি সময়ে তিনি ভারোত্তলনের খেলা শুরু করেন এবং বেশ কিছু রেকর্ড স্থাপন করেন in the calf-raise and one-arm lift।

Sri Chinmoy sprintingশ্রী চিন্ময় বিশ্বাস করতেন যে সুষম জীবনের মধ্যেই আমরা আত্মিক শান্তি পেতে পারি। খেলাকে তিনি গন্য করেছেন আত্মিক উন্নতির শক্তিশালী উপায় হিসাবে।

"এ পৃথিবীতে বহু মানুষ আছে যারা জাগতিক জীবনের বাইরেও যে একটি জীবন বা শক্তি আছে তা মানতে চাননা। এরা মনে করেন মানুষের বাইরের জীবনটাই সব। আমি তাদের সঙ্গে একমত নই। মানুষের আরেকটি জীবন আছে, শক্তি আছে যা ভেতরের। আমার ভারোত্তলন করার ক্ষমতাই হচ্চে এই শক্তির বা এই স্পিরিটের প্রমান। আমার দৈহিক শক্তি দিয়ে ভার উত্তোলন করি ঠিকই, কিন্ত প্রেরণা পাই, সাহস পাই – মূল শক্তি পাই - প্রার্থনা থেকে, ধ্যান থেকে।"

Sri Chinmoy joggingশ্রী চিন্ময় খেলাধুলো শুধু আনন্দ বা শরীর ঠিক রাখার মাধ্যম হিসাবেই গ্রহন করেননি। একে তিনি গ্রহন করেছেন তাঁর দর্শন বাস্তবায়নের পথ হিসাবেও। তাঁর দৃষ্টান্তে অনুপ্রানীত হয়ে তাঁরই বহু অনুসারী নিজ নিজ সীমাবদ্ধতাকে অতিক্রম করায় ব্রতি হয়ে বিভিন্ন অঙ্গনে বিশ্ব রেকর্ড তৈরী করেছেন। মাল্টি-ডে-রেসে অংশ নিয়েছেন, সাঁতরে ইংলিশ চ্যানেল পার হয়েছেন, পৃথিবীর সর্বোচ্চ পর্বত শীর্ষে আরোহন করেছেন।

“জীবনের কি মূল্য?
> যদি না তার হয়
আত্মোপলব্ধির সেই বিরামহীন প্রচেষ্টা!”
~শ্রী চিন্ময়

শ্রী চিন্ময় খেলাধুলার উপর বহু লেখালিখি করেছেন এবং খেলাকে আত্মিক উন্নতির উপায় হিসাবেই দেখেছেন।

তাঁর গঠন করা ‘শ্রী চিন্ময় ম্যারাথন দল’ পৃথিবীর বিভিন্ন দেশে নানা সময়ে নানা রকম খেলাধুলার আয়োজন করে থাকে।


1. Sri Chinmoy - Meditation, Man-Perfection in God-Satisfaction